অধ্যাপক ডা. মো. মতিউর রহমান মোল্লা

বিডিএস, পিজি ডিপ্লোমা (ওএমএস), পিএইচডি, এফসিপিএস,

এফডিএস আরসিপিএস (গ্লাসগো), এফআইসিডি, এফআইসিএস

ই-মেইলঃ [email protected]

অধ্যাপক (ডাঃ) মোঃ মতিউর রহমান মোল্লা বাংলাদেশের প্রথিতযশা ও জ্যেষ্ঠ

ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জন । তিনি বর্তমানে আনোয়ার খান মডার্ন

মেডিক্যাল কলেজ ও হাসপাতালে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন । এছাড়া তিনি

এভারকেয়ার হাসপাতালে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগে সিনিয়ির

কনসালটেন্ট হিসেবে কর্মরত রয়েছেন । তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল

বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর ফ্যাকাল্টি অব ডেন্টিস্ট্রির সাবেক ডিন হিসেবে

দায়িত্ব পালন করেছেন ।

বাংলাদেশে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি প্রতিষ্ঠায় অধ্যাপক (ডাঃ) মোঃ মতিউর রহমান মোল্লা মূখ্য ভূমিকা পালন করেন । ১৯৮৭ সালে বিদেশ থেকে উচ্চতর শিক্ষা লাভ শেষে তিনি প্রথমবারের মত বাংলাদেশে ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালে ২০ বেড এ ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন । পরবর্তীতে ১৯৯৩-৯৪ সালে অন্যান্য সহকারি চিকিৎসকদের সাথে নিয়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশে মূলত প্রথম ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারিতে এমএস কোর্স চালু করেন ।

ইতোমধ্যে ১৯৯০ সালে অস্ট্রেলিয়ার সাথে সারজিক্যাল জয়েন্ট কোলাবোরেশনে ম্যাক্সিলোফেসিয়াল সার্জারির শিক্ষা কার্যক্রম তরান্বিত করেন । পরবর্তীতে জাপানের সাথে কোলাবোরেশনে ক্লেফট প্যালেট সার্জারির প্রকল্প শুরু করেন । এর মাধ্যমে বিদেশি চিকিৎসকরা এসে এদেশের তরুণ সার্জন ও শিক্ষানবিশ চিকিৎসকদের হাতেকলমে শিক্ষা ও লেখাপড়ায় সহযোগিতা করেন ।

তিনি ২০০০ সালে শহীদ সোহরাওারদী মেডিক্যাল কলেজ হাসপাতালে ২০ বেডের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারির নতুন বিভাগ চালু করেন । সেখানেও সার্জারির কার্যক্রম চলতে থাকে । এরপর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এ ২০০৩ সালে যোগদানের মাধ্যমে তিনি ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের উন্নতি সাধন করেন এবং প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন ।

এভাবে ১৯৮৭ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত দীর্ঘ সময় ধরে তিনি ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারির স্নাতক ও স্নাতকোত্তর স্তরে শিক্ষকতা করেন । ১৯৮৭ সাল থেকে বর্তমান পর্যন্ত ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারিতে তাঁর গুণগ্রাহী অন্তত ৫০০ জন ওএমএস সার্জন ও প্রশিক্ষণার্থী রয়েছে ।

ডাঃ মোল্লা ১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) ডিগ্রী অর্জন করেন। এরপর জাপানের ওসাকা  বিশ্ববিদ্যালয় থেকে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি এর উপর পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা অর্জন করেন এবং ১৯৮৭ সালে হিরোশিমা বিশ্ববিদ্যালয় থেকে ম্যাক্সিলোফেসিয়াল অনকোলজি এর উপর পিএইচডি অর্জন করেন । এছাড়া তিনি ২০০০ সালে অস্ট্রেলিয়া থেকে এডভান্সড সারজিক্যাল ট্রেইনিং গ্রহন করেন । পরবর্তীতে ২০০৭ সালে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সারজন্স থেকে এফসিপিএস অর্জন করেন । তিনি ২০২০ সালে বিশ্বখ্যাত রয়েল কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সারজন্স থেকে এফডিএস আরসিপিএস (গ্লাসগো) অর্জন করেন ।

তিনি মূলত ওরাল এন্ড হেড-নেক ক্যান্সার, মুখ ও চোয়ালের হাড় সংযোজন ও সঠিকীকরন, চোয়ালের সিস্ট/টিউমার, চোয়ালের জয়েন্ট/টিএমজে সমস্যা এবং জয়েন্ট রিকন্সট্রাকশন, ক্লেফট প্যালেট/লিপ এবং ডেন্টাল ইমপ্ল্যান্ট সহ সকল ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি করে থাকেন ।

দেশ ও বিদেশের স্বনামধন্য জার্নালে তাঁর ৫৫ টিরও বেশি  প্রবন্ধ প্রকাশিত হয়েছে । এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সে তাঁর ২৫ টি মৌলিক সায়েন্টিফিক পেপার প্রদর্শিত হয়েছে ।

তিনি বর্তমানে বাংলাদেশ ওরাল ক্যান্সার সোসাইটি এবং বাংলাদেশ একাডেমি অব ডেন্টিস্ট্রি ইন্টারন্যাশনাল এর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন । এছাড়া তিনি বাংলাদেশ এসোসিয়েশন অব ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সারজন্স এর প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন ।

অধ্যাপক ডাঃ মতিউর রহমান মোল্লা ১৯৫৪ সালের পহেলা জুলাই জন্মগ্রহণ করেন । তাঁর পৈতৃক নিবাস নওগাঁ জেলার রাণীনগর উপজেলায় । তিনি এক পুত্র ও দুই কণ্যা সন্তানের গর্বিত পিতা ।