মোহসীন-উল হাকিম

মোহসীন-উল হাকিম বিশেষ প্রতিনিধি হিসেবে যমুনা টেলিভিশনে কর্মরত আছেন। তাঁর সাংবাদিকতায় পদচারণা ২০০০ সাল থেকে। গত দুই দশকে কাজ করেছেন বেশ কয়েকটি টেলিভিশনে। বর্তমানে কয়েকটি টেলিভিশনের সাথে সংযুক্ত আছেন।

মোহসীন-উল হাকিমের বাবা বীর মুক্তিযােদ্ধা ও সাবেক সেনা কর্মকর্তা মেজর (অব.) মাে আব্দুল হাকিম, মা সাহারা হাকিম। তিনি রাজশাহী ক্যাডেট কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন।

মূলত রাজনৈতিক প্রতিবেদক হলেও প্রান্তিক মানুষদের নিয়ে কাজের আগ্রহ তাঁর শুরু থেকেই। দূর্গম জায়গার মানুষদের নিয়ে কাজ করার চেষ্টাও ছিল। দূর দূরান্তের মানুষের জীবন যাপন, সমস্যা আর সম্ভাবনা তুলে ধরেছেন বছরের পর বছর। তারই অংশ হিসেবে সুন্দরবনে কাজ করেছেন প্রায় ১২ বছর। তিনি সুন্দরবনের জলদস্যুতা নিয়েও সংবাদ করেছিলেন, একইসাথে দুর্ধর্ষ দস্যুদের আত্মসমর্পণে উদ্বুদ্ধ করেছেন। তাঁর দীর্ঘ প্রচেষ্টার ফলস্বরূপ তারা সরকারের কাছে আত্মসমর্পণ করে। তিনি সেসময় শুরু থেকে পুরো আত্মসমর্পণ প্রক্রিয়ায় মধ্যস্ততা করেছিলেন। মোহসীন-উল হাকিম এর এই প্রচেষ্টায় সুন্দরবন এখন দস্যুমুক্ত। ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু এটুকু নয়, প্রান্তিক মানুষদের সমস্যা সমাধানে সুন্দরবনে এখনও সাংবাদিকতা করছেন মোহসীন-উল হাকিম। জেলে বাওয়ালীদের নানা সমস্যা ও সংকট নিয়ে ধারাবাহিক ভাবে সংবাদ করছেন। সুন্দরবন ও উপকূলের মানুষের জীবন যাত্রা, স্বাস্থ্যসেবা নিয়ে সংবাদ করছেন নিয়মিত। তিনি দ্বীপ জনপদের মানুষদের মৌলিক চাহিদা নিয়েও কাজ করছেন। কোভিড পরিস্থিতির শুরু থেকে মাঠ পর্যায়ে কোভিড সংক্রান্ত সংবাদ করছেন তিনি। ‘ফ্রন্টলাইনার্স’ নামক একটি অনুষ্ঠানে কাজ করেছেন, যেখানে নিয়মিত সম্মুখ যোদ্ধাদের উৎসাহ দেওয়া, দেশের কোভিড পরিস্থিতির সংকট ও সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।