অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক

অধ্যাপক বিগ্রেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক ১৯২৯ সালের ১ ডিসেম্বর সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের পশ্চিমভাগ গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম ফুরকান আলী, মাতার নাম মরহুমা সৈয়দা নুরুন্নেছা খাতুন।

প্রাইমারি স্কুল শেষে ১৯৩৯ সালে সিলেট সরকারি হাইস্কুলে ভর্তি হন। ১৯৪৭ সালে মেট্রিক পরীক্ষায় স্টার মার্কসহ প্রথম বিভাগে উত্তীর্ণ হন এবং সরকারি বৃত্তি পান। মেট্রিক পাশ করার পর সিলেট সরকারি এমসি কলেজে ভর্তি হন। ১৯৪৯ সালে আইএসসি পরীক্ষায় অংশ নেন। তখন পূর্ব পাকিস্তানে একটাই বোর্ড ছিল, ঢাকা শিক্ষা বোর্ড। এই পরীক্ষায় তিনি ১১ তম স্থান অর্জন করেন। ১৯৪৯ সালে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন। ১৯৫৪ সালের নভেম্বর মাসে এম.বি.বি.এস পাশ করেন। তৎকালীন সময়ে চিকিৎসা ব্যবস্থা খুব একটা উন্নত ছিল না। কেউ অসুস্থ হলে কবিরাজ কিংবা হোমিওপ্যাথিক চিকিৎসকরা মানুষকে সান্ত্বনা দিতেন; মানুষের কষ্ট লাঘব করতেন। তখন থেকেই এ চিকিৎসা পেশার প্রতি গভীর শ্রদ্ধা জন্মায় এবং পরবর্তীতে নিজেকে চিকিৎসক হিসেবে নিয়োজিত করেন।

১৯৫৮ সালে ডা. আব্দুল মালিক সিএমএইচ (সম্মিলিত সামরিক হাসপাতাল) এ প্রশিক্ষণের জন্য নির্বাচিত হন। ১৯৬৩ সালে সরকার তাঁকে বিলেতে পাঠায় উচ্চশিক্ষার জন্য। ১৯৬৪ সালে তিনি এমআরসিপি পাশ করেন এবং হ্যামার স্মিথ হসপিটাল এন্ড পোস্টগ্র‍্যাজুয়েট মেডিকেল স্কুল, লন্ডন থেকে কার্ডিওলজিতে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন।

১৯৫৫ সালে তিনি পাকিস্তান আর্মি মেডিকেলে যোগদান করেন। তিনি মিলিটারী হাসপাতাল, রাউয়ালপিন্ডিতে কার্ডিয়াক সেন্টার প্রতিষ্ঠা করেন। ১৯৭০ সালের জুন মাসে আইপিজিএমআর, ঢাকা (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) এ যোগদান করেন। ১৯৭০ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত তিনি আইপিজিএমআর এ কার্ডিলজির অধ্যাপক হিসাবে কাজ করেন এবং কার্ডিয়াক ইউনিট প্রতিষ্ঠা করেন। ডা. আব্দুল মালিক ১৯৮০ থেকে ২০০০ সাল পর্যন্ত WHO-এ Cardiovascular Disease Expert Panel Committee-তে বিশেষজ্ঞ হিসেবে ছিলেন। তিনি তত্ত্বাবধায়ক সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে ২০০১ সালে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি প্রতিষ্ঠাতা সেক্রেটারি জেনারেল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ; প্রেসিডেন্ট, এডভাইজরি কাউন্সিল, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটি; চেয়ারম্যান, একাডেমিক কাউন্সিল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইন্সটিটিউট; উপদেষ্টা (অনারারী) ন্যাশনাল সেন্টার ফর কন্ট্রোল অব রিউমেটিক ফিভার এন্ড হার্ট ডিজিজেস; উপদেষ্টা, হাইপারটেনশন কমিটি, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ; সদস্য, ম্যানেজমেন্ট কমিটি, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল এন্ড রিসার্চ ইন্সটিটিউট।