অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক

অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক বাংলাদেশের একজন স্বনামধন্য চিকিৎসক ও শিক্ষাবিদ। তিনি ১৯৫৫ সালের ২১ সেপ্টেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ছিলেন একজন শিক্ষক এবং সেই সময় প্রেসিডেন্ট এর কাছ থেকে সেরা শিক্ষক পদকও পান; মা ছিলেন একজন আদর্শ গৃহিণী।

তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে মাধ্যমিক  সম্পন্ন করেন। ১৯৭২ সালে উচ্চ মাধ্যমিক পাশ করেন। শিক্ষাজীবনের শুরুতে ইঞ্জিনিয়ারিং পড়ার ইচ্ছে থাকলেও, বিভিন্ন কারণে তিনি মেডিকেলে ভর্তি পরীক্ষা দেন। পরবর্তীতে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এম.বি.বি.এস পাশ করেন। বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস এন্ড সার্জনস থেকে এফসিপিএস (মেডিসিন) ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবনে ডা. সৈয়দ আতিকুল হক ২০০৯ থেকে ২০১২ সালে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মেডিসিনের বিভাগীয় প্রধান ছিলেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের রিউম্যাটোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। ২০১৮-২০ মেয়াদে রিউম্যাটোলজির জন্য এশিয়া প্যাসিফিক লিগ অফ এসোসিয়েশনের সভাপতি ছিলেন।

ছাত্রজীবনে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে নবম শ্রেণিতে থাকা অবস্থায় পূর্ব পাকিস্তান এর উপর পশ্চিম পাকিস্তান এর শোষণ ও অবহেলার বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। সেই সাথে রচনা করেছিলেন পশ্চিম পাকিস্তানকে নিয়ে ব্যঙ্গ কবিতা। তিনি পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক রিউম্যাটোলজি বিষয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক জার্নালে লেখা প্রকাশ করেছেন। ১৯৯৭ সালে চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য তিনি বাংলাদেশ বিজ্ঞান একাডেমি থেকে স্বর্ণপদক পান।