অধ্যাপক ডা. মোহাম্মদ মনির হোসেন

অধ্যাপক ডা. এম মনির হোসেন ১৯৬২ সালের ২১ জানুয়ারি জন্মগ্রহণ করেন।

তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ (বিআইসিএইচ) এবং ঢাকা শিশু (শিশু) হাসপাতালে নিওনেটাল মেডিসিন, এনআইসিইউ এবং পেডিয়াট্রিক্সের ক্রিটিক্যাল কেয়ার বিভাগে কাজ করছেন। তিনি আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড হাসপাতালের NICU, PICU এবং পেডিয়াট্রিক কার্ডিয়াক আইসিইউ-এর চিফ কনসালটেন্ট হিসেবে কর্মরত আছেন। অধ্যাপক ডা. এম মনির হোসেন বাংলাদেশ সোসাইটি অফ পেডিয়াট্রিক ক্রিটিক্যাল কেয়ারের মহাসচিব, যা বাংলাদেশে নিওনেটাল, কার্ডিয়াক, রেনাল এবং পেডিয়াট্রিক ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞদের একটি ফোরাম।

এমবিবিএস শেষ করার পর, ডা. এম মনির হোসেন ১৯৯০ সালে ডিসিএইচ করেন। ১৯৯৭ সালে এমডি (শিশুরোগ) এবং ১৯৯৯ সালে এফসিপিএস (শিশুরোগ) ডিগ্রি অর্জন করেন। তিনি নিবিড় পরিচর্যা ইউনিটে গুরুতর অসুস্থ নবজাতকের চিকিৎসার উপর গবেষণা কাজের জন্য ২০০৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি সাউথমিড হাসপাতাল, ব্রিস্টল এবং হ্যামারস্মিথ হাসপাতাল, লন্ডন ইউকে তে নিওনেটোলজিতে কাজ করেছেন এবং উন্নত প্রশিক্ষণ পেয়েছেন। তিনি রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ানস এন্ড সার্জনস অফ গ্লাসগো, ইউকে (এফআরসিপি, গ্লাসগো) থেকে ফেলোশিপ অর্জন করেছেন। ২০০৯ সালে যুক্তরাজ্যের এডিবার্গের রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ানস (এফআরসিপি, এডিন) থেকে ফেলোশিপ অর্জন করেছেন এবং রয়্যাল কলেজ অফ পেডিয়াট্রিক্স অ্যান্ড চাইল্ড হেলথের ফেলো হয়েছেন ২০১০ সালে।

যুক্তরাজ্য থেকে ফিরে আসার পর, ডা. এম মনির হোসেন ঢাকা শিশু হাসপাতাল এবং আয়েশা মেমোরিয়াল বিশেষায়িত হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার পেডিয়াট্রিক্স (এনআইসিইউ, পিআইসিইউ, সিআইসিইউ)-তে নবজাতকদের সেবার উন্নতির জন্য কাজ শুরু করেন। এক দশকেরও বেশি সময় ধরে তিনি পিআই এবং কো-পিআই হিসাবে জনস হপকিন্স ইউনিভার্সিটি, ইউএসএ এবং ইম্পেরিয়াল কলেজ (লন্ডন) যুক্তরাজ্যের সাথে একাধিক মাল্টি-সাইট এবং বহু দেশের গবেষণা প্রকল্পে জড়িত রয়েছেন।

তিনি দেশে এবং বিদেশে বিভিন্ন জার্নালে ৩৫ টিরও বেশি প্রকাশনা লিখেছেন, যার বেশিরভাগই নিওনেটাল সেপসিস এবং নিওনেটোলজিতে ক্রিটিক্যাল কেয়ার সম্পর্কিত। তিনি নিওনেটোলজি এবং পেডিয়াট্রিক্সের চারটি বইয়ের লেখক।