অধ্যাপক ডা. এ জেড এম মাইদুল ইসলাম

প্রফেসর ডা. এ জেড এম মাইদুল ইসলাম ১৯৪৪ সালের অগাষ্ট মাসে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার ময়দান হাট্টা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম ডা. মহিউদ্দিন আহম্মেদ ও মাতা মরহুমা পরমা খাতুনের পরিবারের তিনি ষষ্ঠ তম সন্তান।

তিনি ১৯৬০ সালে মেট্রিক ও ১৯৬২ সালে ইন্টারমিডিয়েট সাইন্স (আই.এস.সি) পাশ করেন। ১৯৬২ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজে চিকিৎসা শাস্ত্রে অধ্যায়ন করেন এবং ১৯৬৭ সালে এম.বি.বি.এস ডিগ্রী লাভ করেন। ১৯৬৯ সালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চর্ম ও যৌনরোগ বিভাগে মেডিকেল অফিসার হিসাবে সরকারি চাকরিতে যোগদান করেন। ১৯৭২ সালে আইপিজিএমআর (বর্তমান বিএসএমএমইউ) থেকে চর্ম ও যৌনরোগ বিষয়ে উচ্চতর ডিগ্রি (ডি.ডি) লাভ করেন। পরবর্তীতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চর্ম ও যৌন রোগ বিভাগে রেজিষ্ট্রার পদে কর্মরত থাকা অবস্থায় ১৯৭৪ সালে ফরাসি সরকার প্রদত্ত স্কলারশীপ নিয়ে উচ্চতর শিক্ষা ও প্রশিক্ষণের জন্য ফ্রান্সের প্যারিস বিশ্ববিদ্যালয়-০৭ এ ভর্তি হন। দীর্ঘ ৫ বছর শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণের পর উক্ত বিশ্ববিদ্যালয় থেকে কুষ্ঠ, চর্ম ও যৌন রোগ বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৬ সালে বিসিপিএস কর্তৃক প্রদত্ত এফসিপিএস (ডারমাটোলজি) ডিগ্রি লাভ করেন। প্যারিসে অবস্থিত পাসটিউর ইনস্টিটিউট, আল ফ্রেড ফুরনিয়া ইনস্টিটিউট, বিসাত হাসপাতাল ও নেকার হাসপাতালে তিনি মেডিকেল মাইক্রোলোজি, এস.টি.ডি. এইডস ও যৌন শাস্ত্র বিষয়ে প্রশিক্ষণ নেন।

১৯৭৯ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত সিলেট এম. এ. জি. ওসমানি মেডিকেল কলেজে চর্ম ও যৌন রোগ বিভাগে সহকারি ও সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৯ সালে জানুয়ারি মাসে ঢাকা মেডিকেল কলেজে চর্ম ও যৌন রোগ বিভাগে অধ্যাপক হিসাবে যোগদান করেন। অতঃপর ১৯৮৯ সালের শেষের দিকে সাবেক আইপিজিএমআর (বর্তমান বিএসএমএমইউ) এর চর্ম ও যৌন রোগ বিভাগে অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসাবে যোগদান করে। তিনি ১৯৮৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত দীর্ঘ সময় আইপিজিএমআর (পিজি) ও পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চর্ম ও যৌন রোগ বিভাগে বিভাগীয় প্রধান ও চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি চাকুরী থেকে অবসর নেন। বর্তমানে অধ্যাপক ডা. এ জেড এম মাইদুল ইসলাম আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ হাসপাতালে, চর্ম ও যৌন রোগ বিভাগে ভিজিটিং প্রফেসর ও বিভাগীয় প্রধান হিসাবে কর্মরত আছেন। ডা. এ জেড এম মাইদুল ইসলাম বাংলাদেশে ডারমাটোলজির উন্নতিকল্পে এফসিপিএস ও এমডি কোর্স চালুসহ নানাবিদ কার্যক্রম গ্রহণ করেন। তিনি চাকুরি থাকাকালীন জাতীয় এইডস কমিটি ও আর্সেনিক সমস্যা সমাধানে গঠিত জাতীয় এস্টেআরিং কমিটির টেকনিক্যাল উপ-কমিটির সদস্য হিসাবে যথাযথ অবদান রাখেন। তিনি কুষ্ঠ, চর্ম ও যৌন রোগ, একই সাথে আর্সেনিক সমস্যা নিয়ে অনেক গবেষণা পরিচালনা করেন। তাঁর প্রায় অর্ধশতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ বিভিন্ন মেডিকেল জার্নাল ও পত্র-পত্রিকায় প্রকাশিত হয়। তিনি বহু জাতীয় ও আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে যোগদান করেন এবং প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, বাংলাদেশ ডারমাটোলজি সোসাইটি ও সার্ক দেশের ডারমাটোলজিষ্টদের সংগঠন-সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন অফ ডারমাটোলজিষ্ট (SARAD) এর আজীবন সদস্য। এছাড়া আমরিকান একাডেমি ডারমাটোলজি, ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ডারমাটোলজি ও কানাডিয়ান ডারমাটোলজি অ্যাসোসিয়েশন এর আন্তর্জাতিক সদস্য।