অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী

অধ্যাপক ডা. তৌহিদুল আনোয়ার চৌধুরী একজন বিখ্যাত শিক্ষক এবং চিকিৎসাবিদ। তাঁকে বাংলাদেশের গাইনোকোলজী এবং অবসটেট্রিক্সের প্রবাদতুল্য পুরুষ বলা হয়ে থাকে।

ডা. তৌহিদুল আনোয়ার চৌধুরী ১০ অক্টোবর, ১৯৩৭ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে ১৯৬০ সালে এ.বি.বি.এস ফাইনাল পরীক্ষায় গাইনোকোলজীতে অনার্স মার্কসহ প্রথম স্থান অধিকার করেন। তিনি লাহোরের কিং এডওয়ার্ড কলেজ থেকে প্রাথমিক এফআরসিএস শেষ করেন। পরবর্তীতে সরকারি বৃত্তি নিয়ে ইংল্যান্ডে যান এবং গাইনোকোলজী ও অবসটেট্রিক্সকে বিশেষ বিষয় হিসেবে নিয়ে ‘রয়েল কলেজ অব সার্জনস অব এডিনবার্গ’ থেকে এফআরসিএস ফাইনাল পার্ট সম্পন্ন করেন। তিনি ‘রয়েল কলেজ অব অবসটেট্রিশিয়ান এন্ড গাইনোকোলজিস্ট’ থেকে ১৯৬৫ সালে MRCOG পরীক্ষায় পাশ করেন।

ইংল্যান্ড থেকে ফিরেই তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং ছয় বছর সেখানে চাকরি করেন। অতঃপর তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজে বদলী হন; সেখানে সহযোগী অধ্যাপক ও পরবর্তীতে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি তৎকালীন ইন্সটিটিউট অব পোস্ট গ্র‍্যাজুয়েট মেডিসিন এন্ড রিসার্চ (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) এ যোগ দেন এবং ১৯৮৭ সালে এই প্রতিষ্ঠানের পরিচালক হিসাবে নিয়োগ পান। ১৯৯৪ সালে এই গুণী চিকিৎসক সরকারি চাকরি থেকে অবসর নেন। বর্তমানে তিনি বারডেমে স্ত্রীরোগ ও প্রসূতিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।

বাংলাদেশে স্নাতকোত্তর শিক্ষা বিস্তার ও পরিচালনায় পথপ্রদর্শক এই মহান চিকিৎসক ‘অবস. এন্ড গাইনোকোলজী সোসাইটি অব বাংলাদেশে’র প্রতিষ্ঠাতা মহাসচিব ও পরবর্তীতে সভাপতির দায়িত্বে ছিলেন। ‘বাংলাদেশ পেরিনেটাল সোসাইটি’ এবং ‘ফার্টিলিটি এন্ড স্টেরিলিটি বাংলাদেশ’ এর প্রতিষ্ঠাতা সভাপতিও তিনি। তিনি ‘এশিয়া এন্ড ওশেনিয়া ফেডারেশন অব অবস. এন্ড গাইনোকোলজী’র ভাইস প্রেসিডেন্ট এবং ‘সাউথ এশিয়া ফেডারেশন অব অবস. এন্ড গাইনোকোলজী’র প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯১-১৯৯৩ সালে দুই বছর মেয়াদে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস এর সভাপতি ছিলেন।

অধ্যাপক ডা. তৌহিদুল আনোয়ার চৌধুরী অসংখ্য সায়েন্টিফিক পেপার প্রকাশ করেছেন এবং প্রচুর দেশী-বিদেশী জার্নালের সম্পাদনা পরিষদে দায়িত্ব পালন করছেন। শুরু থেকেই তিনি ‘বাংলাদেশ জার্নাল অব অবস. এন্ড গাইনোকোলজী’র সম্পাদনা পরিষদের চেয়ারম্যান হিসেবে কাজ করে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এম.বি.বি.এস পরীক্ষায় প্রথম স্থান অর্জন করায় তিনি ‘ATCO গোল্ড মেডেল’ পান। নেপালে স্নাতকোত্তর চিকিৎসক বৃদ্ধিতে কাজ করায় নেপালের রাজা কর্তৃক সর্বোচ্চ নাগরিক পুরস্কার ‘গোর্খা দক্ষিণ বাহু গোল্ড মেডেল’ লাভ করেন। তাঁর প্রাপ্ত অন্যান্য পুরষ্কারের মধ্যে রয়েছে সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য রোটারী গোল্ড মেডেল, ‘অবস. এন্ড গাইনোকোলজী সোসাইটি বাংলাদেশে’র আজীবন সম্মাননা স্মারক এবং ‘সাউথ এশিয়ান ফেডারেশন অব অবস. এন্ড গাইনোকোলজী’র প্রেসিডেন্ট পদক। ২০১৭ সালে চিকিৎসা শাস্ত্রের গাইনোকোলজী এবং অবসটেট্রিক্সে অনন্য অবদান রাখার জন্য বাংলাদেশ সরকার অধ্যাপক ডা. তৌহিদুল আনোয়ার চৌধুরীকে স্বাধীনতা পুরস্কার প্রদান করে।